অক্সফোর্ড মডেল কলেজে পিঠা উৎসবে শিক্ষার্থীদের উল্লাস

অক্সফোর্ড মডেল কলেজে পিঠা উৎসবে শিক্ষার্থীদের উল্লাস

 
 ওমর ইউসুফ রুবেলঃ




লক্ষ্মীপুর অক্সফোর্ড মডেল কলেজে শিক্ষার্থীদের অংশগ্রহণে  অনুষ্ঠিত হলো  পিঠা উৎসব।
রবিবার (২৮ জানুয়ারি) দিনব্যাপী  পিঠা উৎসব উপলক্ষে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভবাকদের আগমনে কলেজ মিলন মেলায় পরিণত হয়। একইসাথে পিঠা উৎসবে শিক্ষার্থীদের আরো অনুপ্রেরণা সৃষ্টি করার জন্য সেরা তিনটি স্টলকে পুরস্কৃত করা হয়।
 নানান সাজে কলেজে চলেছিল  পিঠা উৎসব। শিক্ষার্থীরা
মিষ্টি কুমড়া পিঠা,বেলি, করলা, গোলাপ , সাবু , মুজিব সন্দেশ,  চন্দ্রপুলি, নুডুলসের পাকোড়া, দুধ পাকন, ঝুনঝুনি, রস, শাহি টুকরা, কেক,,  ডিম সুন্দরী,  চিংড়ী ,তিলের বার,  হৃদয় হরণ, ইলিশ,পানতোয়া পিঠাসহ শতাধিক ধরনের পিঠা সাজিয়ে রেখেছে তাদের স্টলগুলোতে।

অক্সফোর্ড মডেল কলেজের অধ্যক্ষ মোঃ আশরাফুল ইসলামের সভাপতিত্বে পিঠা উৎসবে উপস্থিত ছিলেন, অক্সফোর্ড মডেল কলেজের চেয়ারম্যান ও সচেতন নাগরিক কমিটি (সনাক) লক্ষ্মীপুরের সভাপতি প্রফেসর জেড এম ফারুকী, টিআইবি লক্ষ্মীপুর এর এরিয়া কো-অর্ডিনেটর আবু নাসের, নন্দন ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা রাজু আহমেদসহ প্রমুখ।


অনুষ্ঠানে আসা শিক্ষার্থীরা উচ্ছাস প্রকাশ করে বলেন, বাংলার সংস্কৃতি ধরে রাখার জন্যই আজকে আমাদের কলেজে এই পিঠা উৎসব।  এইখানে আমরা গ্রুপ হয়ে আমাদের সহপাঠীদের সাথে নিয়ে পিঠা গুলো তৈরি করেছি।সকলে আনন্দের সাথে আজকের উৎসব পালন করছি।


লক্ষ্মীপুর অক্সফোর্ড মডেল কলেজের  অধ্যক্ষ মোঃ আশরাফুল ইসলাম বলেন,প্রতিবছরের ন্যায় এইবার ও আমাদের কলেজে গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরার জন্য আজকের এই পিঠা উৎসব।  আমাদের ছেলে - মেয়েরা আধুনিকতার ছোঁয়ায় আমাদের গ্রামীণ ঐতিহ্য ভুলে না যায় তার জন্য এই আয়োজন। এই কার্যক্রম অব্যাহত আমাদের ছেলে-মেয়ে রা গ্রামীণ পরিবেশের সাথে নিবিড়ভাবে সম্পর্কীত হবে।
এছাড়াও উপস্থিত আরো বক্তারা বলেন, পিঠা উৎসবের মাধ্যমে ছেলে-মেয়েরা রান্নার কাজ শিখে বাড়িতে প্রস্তুত করে খাবারখাবে যা স্বাস্থ্য সম্মত। এখনকার বাহিরের খাবারে স্বাস্থ্য ঝুঁকি থাকে।  সবাই এক হয়ে কাজ করে সুন্দর একটি অনুষ্ঠান করা যায় তা তারা শিখে। গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরে। নতুন নতুন পিঠা তৈরি ও বিক্রি করে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা।