কসবায় ড্রেজার দিয়ে জোরপূর্বক পুকুর ভরাটের অভিযোগ সুমনসহ তার  বাহিনীর বিরুদ্ধে

কসবায় ড্রেজার দিয়ে জোরপূর্বক পুকুর ভরাটের অভিযোগ সুমনসহ তার বাহিনীর বিরুদ্ধে


কসবা (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি :

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার ৪নং ওয়ার্ড বিশারাবাড়ী গ্রামে বাঁধা বিপত্তি উপেক্ষা করে এবং আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ড্রেজার মেশিন বসিয়ে বালুমাটি দিয়ে জনগুরুত্বপূর্ণ পুকুর ভরাট করার অভিযোগ উঠেছে স্থানীয় মাজহারুল ইসলাম (সুমন) ৫০ এর বিরুদ্ধে। এ ব্যাপারে স্থানীয়রা ব্রাহ্মণবাড়িয়া জেলা, পুলিশ সুপারের কার্যালয়, পুলিশ সুপার বরাবর লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।


গত কয়েক মাস পূর্বে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার বিশারাবাড়ী ৪নং ওয়ার্ড, কসবা পৌরসভা, বিশারাবাড়ী মৌজাস্থিত বিশারাবাড়ী গ্রামে বি.এস ২৬২ দাগে ৯৮ শতক পুকুর জে.এল নং-৮২ অত্র পুকুরটি অবৈধ ভাবে জেলা প্রশাসকের অনুমতি বিহীন জোরপূর্বক ড্রেজার দিয়ে মাটি ভরাট শুরু করে। অতঃপর এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে পরিবেশ অধিদপ্তর ও উপজেলা নির্বাহী অফিসার এবং সহকারী কমিশনার (ভূমি) কসবা ঘটনাস্থল পরিদর্শন করে এবং মৌখিক ভাবে জেলা প্রশাসকের অনুমতি ছাড়া কুপুরটি মাটি ভরাট করতে নিষেধ করেন।


উক্ত নিষেধটি অমান্য করে এক প্রকার আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ড্রেজার দিয়ে মাটি ভরাট কাজ চলমান রাখলে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা জনাব জয় কুমার সরকার বাদী হয়ে মাজহারুল ইসলাম (সুমন) ৫০, পিতা- শহীদুল ইসলাম (অপাশিয়ার), বিশারাবাড়ী, থানা- কসবা, জেলা- ব্রাহ্মণবাড়িয়া কে আসামী করে কসবা থানায় একটি মামলা দাখিল করেন। কসবা থানার মামলা নং-২৮, তাং- ২১/০৬/২০২৩ ইং, জি,আরঃ ২৩২/২৩ইং (কসবা), ধারাঃ ৬ (ঙ) বাংলাদেশ পরিবেশ সংরক্ষন আইন ১৯৯৫ দাখিল করার পর ড্রেজার দিয়ে পুকুরে মাটি ভরাট করা বন্ধ রাখে।


অতঃপর মামলাটি তদন্ত চলমান থাকাবস্থায় গত ১৫/০৯/২০২৩ ইং তারিখ রোজ শনিবার হইতে পুনরায় জোর পূর্বক অবৈধ ভাবে ড্রেজার দিয়ে মাটি ভরাট কার্যক্রম শুরু করে। স্থানীয়রা বাধা দিলেও তাতে তাঁরা কর্ণপাত না করে ড্রেজার দিয়ে পাইপের মাধ্যমে বালু ভরার কাজ চালিয়ে যাচ্ছেন।


পরিবেশ অধিদপ্তর ও উপজেলা নির্বাহী অফিসার এবং সহকারী কমিশনার (ভূমি) নিষেধ অমান্য করে এবং মামলা করার পরও পুকুর ভরাট বন্ধ না হওয়ায় সর্বশেষ গত সোমবার ১৮/০৯/২০২৩ইং জেলা প্রশাসক, ব্রাহ্মণবাড়িয়া বরাবর এবং মঙ্গলবার ১৯/০৯/২০২৩  সচিব, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা বরাবর আবারও লিখিত অভিযোগ জমা দেওয়া হয়।


সরেজমিনে গিয়ে দেখা গেছে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) পুকুর ভরাট কাজ এখনো চলমান রয়েছে। এমতাবস্থায় আইনের প্রতি আস্থা রেখে ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনের গণমানুষের নেতা জনাব অ্যাডভোকেট আনিসুল হক এমপির কাছে মাজহারুল ইসলাম (সুমন) ৫০, এবং এর সাথে জড়িত সকলের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, অবৈধ ড্রেজার ব্যবসা বন্ধ, আইন অমান্য করে জোরপূর্বক ভাবে ড্রেজার দিয়ে পুকুর ভড়াট বন্ধ করার দাবি জানিয়েছেন এলাকার স্থানীয়রা।