হারিয়ে যাচ্ছে সামাজিক মূল্যবোধ

হারিয়ে যাচ্ছে সামাজিক মূল্যবোধ




আমাদের সমাজ ব্যবস্থার বর্তমান অবস্থা বলতে গেলে বিভিন্ন বিষয় আমরা সবাই নিজ নিজ চিন্তাধারা থেকে অনুভব করতে পারি। আমি আমার প্রেক্ষিতে যা যা অনুভব করি তা আমি আপনাদের সামনে চেষ্টা করবো সঠিকভাবে উপস্থাপন করতে।


বর্তমান সময়ে সমাজের চলাটা খুবই কঠিন। কেননা বর্তমানে সমাজের ভালো গুণী মানুষদের কোন মূল্য দেই না কেউ, সমাজের মানুষ এখন, গুণীদের কে কোনো মূল্যায়ন করে না, তারা সম্মানের যোগ্য বলে মনেই রাখে না।

সম্মান তো শুধু তারাই পায় যাদের প্রচুর অর্থ আছে। সমাজের মাঝে ভালোভাবে চলতে গেলে দরকার হয় টাকা আর যার সেই টাকা পয়সা নেই, সমাজেও তার কোনো মূল্য নেই।হোক না সে অনেক ভালো মানুষ, হোক না সে খুব পরোপকারী, হোক না সে অন্যের দুঃখ দেখে নিজেও দুঃখ পায়। বাস্তবতা হলো আপনি যার জন্য কাঁদবেন সে আপনাকে নিয়ে সবার কাছে হাসাহাসি করবে।আপনি যদি পরিশ্রমী হয়ে থাকেন আপনার পরিশ্রম অন্যের কাছে ভালো লাগবে না প্রতি সময় আপনার পিছে লেগে থাকবে এবং আপনার ক্ষতি করার চেষ্টা করবে।সমাজে ঐ সকল মানুষের কাছ থেকে দূরে থাকুন যারা আপনাকে নিয়ে হাসাহাসি করে নিজের সাফল্যের রাস্তায় বাধা তৈরি করে থাকে। সুন্দর জীবন যাপন করতে হলে নিজের রাস্তায় নিজেকেই হাঁটতে শিখতে হবে।জীবনের নিজের পায়ে দাঁড়ানোর জন্য অবশ্যই পরিশোধ নিতে হয়। আপনার পরিশ্রম আপনাকে এক সময় নিয়ে যাবে আপনার সাফল্যের মুল লক্ষে। একটি সমাজে ধনী–গরিবনির্বিশেষে সব রকম মানুষের বাস। যাদের আর্থিক অবস্থা ভালো, তারা সব রকম সুযোগ–সুবিধা ভোগ করতে পারে, কিন্তু সমাজে যারা গরিব সহায়–সম্বলহীন তারা ভাগ্যের দোহাই দিয়ে দুঃখ কষ্টের কঠিন জীবনকেই মেনে নিতে বাধ্য হয়। স্বার্থকেন্দ্রিক বেঁচে থাকার মধ্যে কোনো সুখ নেই। এতে নিজেকে ও নিজের পরিবারকে ঘিরে আত্মকেন্দ্রিকতার এক সংকীর্ণ গণ্ডি গড়ে ওঠে। প্রকৃত সুখ রয়েছে সমাজের জন্য, দেশের জন্য নিঃস্বার্থভাবে কিছু করে বাঁচার মধ্যে। একজন মানুষ সঠিক শিক্ষা গ্রহণ না করলে তার প্রভাব সমাজের ওপর পড়ে। সে কারণে আমাদের সঠিক শিক্ষা গ্রহণ করতে হবে। একটি কথা মনে রাখা ভালো, সমাজ নিয়ে ভাবনার বয়স লাগে না, প্রয়োজন চিন্তা ও মানসিকতা। শুধু নিজেকে নিয়েই ব্যস্ত থাকলে সমাজের কোনো পরিবর্তন আসবে না। ভাবতে হবে চারপাশের মানুষ নিয়ে। পরিবর্তন ছাড়া সমাজকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। তাই আমাদের সবার মধ্যে সামাজিক মূল্যবোধ জাগাতে হবে। সামাজিক মূল্যবোধই পারে সমাজের রূপ বদলে দিতে।


লেখক:মাহফুজুর রহমান রাকিব

আইন বিভাগ

নর্দান বিশ্ববিদ্যালয় বাংলাদেশ।