দেবীদ্বারে সুবিধাবঞ্চিত নারীদের মাঝে বিনামূল্যে দেশ ডেভেলপমেন্টের গরু ও ছাগল বিতরণ

দেবীদ্বারে সুবিধাবঞ্চিত নারীদের মাঝে বিনামূল্যে দেশ ডেভেলপমেন্টের গরু ও ছাগল বিতরণ


তাছকিয়া রহমান প্রতিভা, দেবীদ্বার (কুমিল্লা) থেকে :

সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থান ও স্বাবলম্বী হতে দেশ ডেভেলপমেন্টের উদ্যোগে ৩টি গরু ও ৮টি ছাগল বিতরণ করা হয়েছে।
 
পশু বিতরণের সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত বিশ্ব ব্যাংকের কৃষি এবং অর্থনৈতিক উপদেষ্টা ড. ইফতেখার মোস্তফা বলেন, এ সামান্য অনুদান নারীদের কর্মসংস্থান ও স্বাবলম্বী হতে এক ধাপ থেকে তার কায়িক শ্রমে আর এক ধাপে উন্নতির রাস্তা তৈরী করে দেয়া মাত্র।

শনিবার সকাল ১১টায় দেবীদ্বার পৌর এলাকার বারেরা মোল্লাবাড়ি মাঠে বাংলাদেশ এনজিও ফাউন্ডশনের অর্থায়নে এবং দেশ ডেভেলপমেন্ট  এসোসিয়েটস্ (ডিডিএি)’র আয়োজিত অনুষ্ঠানে ওই গরু-ছাগল বিতরণ করা হয়।

গাভী পেয়ে এলাহাবাদ গ্রামের হত দরিদ্র, স্বামী পরিত্যক্তা, বিধবা আমেনা বেগম, রাবেয়া বেগমৎ ও জহিরুন্নেছা জানান আমরা খুবই আনন্দিত। এ গাভী পালন করব সন্তানের আদর দিয়ে এবং অর্থনৈতিক দান্যতা দূর করব গাভীর বাছুর এবং দুধ দিয়ে, দেশ ডেভেলপমেন্টকে অভিনন্দন। নারীদের অর্থনৈতিকভাবে তাদের এ মহতী উদ্যোগ যুগ যুগ ধরে অব্যাহত থাকুক।

এক জোড়া ছাগল পেয়ে উপজেলার বারেরা গ্রামের রেশমা আক্তার বলেন, আমার হাস-মুরগীর পাশাপাশি এ দু’টো ছাগল আমার স্বাবলম্বী হতে আরো এক ধাপ এগিয়ে যেতে পারব।

বাংলাদেশ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সাবেক নির্বাহী পরিচালক ও দেশ ডেভেলপমেন্ট  এসোসিয়েটস্ (ডিএি)’র প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএইচ বজলুর রহমান মোল্লার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব ব্যাংকের কৃষি এবং অর্থনৈতিক উপদেষ্টা ড. ইফতেখার মোস্তফা।

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, বৃহত্তর কুমিল্লা সমিতির সাধারন সম্পাদক ও সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইন জীবী ড. একেএম ফারুক। বিশিষ্ট শিল্পপতি ও দেশ ডেভেলপমেন্ট এসোসিয়েটস্’র বোর্ড অব ডিরেক্টর এম গোলাম জাহাঙ্গীর স্বপন মোল্লা, সদস্য জসীম উদ্দিন আহাম্মেদ, মনিরুল হক মোল্লা, শালঘর এবিএম গোলাম মোস্তফা ডিগ্রী কলেজ’র অধ্যক্ষ আব্দুল খালেক প্রমূখ।

উল্লেখ্য ২০০২ সালে সাবেক মন্ত্রী, এমপি, প্যানাল স্পিকার ও সচিব প্রয়াত এবিএম গোলাম মোস্তফা দেশ ডেভেলপমেন্ট  এসোসিয়েটস্ (ডিডিএি)’র প্রতিষ্ঠা করেন।  প্রতিষ্ঠার পর থেকে গ্রামের অবহেলিত, হত দরিদ্র, স্বামী পরিত্যাক্তা নারীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে সেলাই প্রশিক্ষনসহ সেলাই মেসিন বিতরণ, গরু- ছাগল বিতরনে শত শত পরিবারকে আর্থিক স্বচ্ছলতা আনয়নে অভ‚তপূর্ব অবদান রেখে চলেছে এ প্রতিষ্ঠানটি।